বুধবার, ৩১ আগস্ট, ২০১৬

ই মেইল মার্কেটিং করতে আপনার কি কি প্রয়োজন হবে ?

 টিউন করেছেন :

অনলাইন মারকেটিং এর মধ্যে অন্যতম ই মেইল মার্কেটিং বেশ জনপ্রিয়। এখন দেশের অনেকেই ইমেইল মার্কেটিং করছেন সাথে সফলতাও পাচ্ছেন। ইমেইল মার্কেটিং হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একজন বেক্তির পক্ষেই সহজে অনলাইন মার্কেটিং করা সম্ভব। তবে কথা হল অবশ্যই কঠোর পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে। এবার মুল প্রসঙ্গে আসি।
১। ভাল নেট কানেকশান সহ একটি পিসি/লাপ্টপ
২। বিষয় নির্বাচন। অর্থাৎ আপনি ইমেইল মারকেটিং করে কি করতে চাচ্ছেন? আপনি যদি বিভিন্ন মার্কেট প্লেস এ কাজ করতে চান তবে কোন কিছু না ভাবলেও চলবে। তবে যদি নিজেই নির্ভরশীল হতে চান তবে অবশ্যই আপনাকে লক্ষ নির্ধারণ করতে হবে। আপনি যদি অ্যাফিলিয়েট করতে চান তবে অবশ্যই একটি ভালো নেটওয়ার্কের সাথে আপনাকে যুক্ত হতে হবে। এখন অনেক সিপিএ নেটওয়ার্ক রয়েছে আপনি পছন্দমত যুক্ত হবেন। তবে মনে রাখবেন আপনার পেমেন্ট মেথড যেন আপনার নাগালের ভেতরই থাকে। বলতে চাচ্ছি যাদের পেপাল নেই তারা পেওনিয়ার মাস্টার কার্ড নিবেন।
৩। কিছু এইচ টি এম এল ও সি এস এস জানতে হবে। ইমেইল মারকেটিং করার সময় যে ইমেইল টেমপ্লেট তৈরি করা হয় সেগুলো বানাতে আপনাকে তা জানতে হবে। এখন অনেক কাস্টমাইজ টেমপ্লেট পাওয়া যায় তাও ব্যবহার করতে পারেন।
৪। ইমেইল গ্রাহক নির্বাচন। অর্থাৎ আপনি কোন শ্রেণির বেক্তির নিকট ইমেইল পাঠাতে চান।
৫। ইমেইল সংগ্রহ পদ্ধতি। ব্লাক হ্যাট ও হোয়াইট হ্যাট মেথডে ইমেইল সংগ্রহের পদ্ধতি। মোটামুটি দিনে ২০ - ৫০ হাজার ইমেইল সংগ্রহ করার পদ্ধতি। আরেকটি বিষয় বলে রাখি আপনি যদি টারগেটেড ইমেইল সংগ্রহ করতে পারেন তবে ফাইবারে তা সেল করেও অনেক টাকা উপার্জন করতে পারেন।
৬। ফ্রি ব্লগ / সাইট। যারা প্রফেশনালি কাজ করতে চান তাদের নিজস্ব ডোমেইন হোস্টিং থাকতে হবে।
৭। ইমেইল পাঠানোর পদ্ধতি ফ্রি/পেইড। যারা অনুশীলনের জন্য করতে চান তারা ফ্রি ইমেইল পাঠাতে পারেন। এমন কিছু সাইট রয়েছে যেগুলো দিয়ে মাসে ১০ - ১৫ হাজার ইমেইল পাঠানো যায় কিন্তু যারা প্রফেশনালি কাজ করতে চান তাদের অবশ্যই ভিপিএস থাকতে হবে। ইমেইল সেন্ডার নামক একধরনের সফটওয়ার থাকলে আরো ভালো হয়।
৮। ইমেইল রেস্পন্ডার। যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন গ্রাহক আপনার ইমেইল খুলেছে কি না।
সংক্ষিপ্ত ভাবে একটি ধারনা দেয়ার চেস্টা করলাম। এ বিসয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হওয়া দরকার। ইচ্ছে আছে আমি লিখবো আর সবাইকে নিয়ে আলোচনা করবো।
আজ এ পর্যন্তই। ধন্যবাদ সবাইকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন